টি-২০ বিশ্বকাপ দীর্ঘ প্রতিক্ষার পর শুরু হচ্ছে আজ থেকে!

টি-২০ বিশ্বকাপের সপ্তম আসর, দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে বাছাই পর্ব দিয়ে আজ রোববার থেকে শুরু হচ্ছে। তবে বিশ্বকাপের মূল পর্বের খেলা শুরু হবে আগামী ২৩ অক্টোবর। আজ ওমানের মাসকাটের আল-আমিরাত ক্রিকেট স্টেডিয়ামে আসরের উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে স্বাগতিক ওমান এবং পাপুয়া নিউগিনি। দিনের আরেক ম্যাচে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিত্বকারী বাংলাদেশ দল। বিশ্বকাপের প্রথমপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদরা।

করোনার কারণে ভারতের পরিবর্তে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে টি-২০ বিশ্বকাপ:

করোনার কারণে ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে মাটিতে সরিয়ে নেয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চতুর্দশ আসর বিগত রাতে শুক্রবারে শেষ হয়েছে।

আবুধাবি স্টেডিয়াম Copyright free image form Wikimedia commons
আবুধাবি স্টেডিয়াম

এখন আবার বিশ্বকাপ টি-২০ সফলভাবে আয়োজনের লক্ষ্য নির্ধারন করছে এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

এবার টি-২০ বিশ্বকাপের আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে করোনার কারণে তা ভারতের পরিবর্তে মরুদেশে আয়োজনের সিদ্ধান্ত নেয় বিসিসিআই ও ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সফলভাবে আইপিএল আয়োজনের পর এবার সংক্ষিপ্ত ভার্সনের বিশ্বকাপটি সুন্দরভাবে শেষ করতে চায় ইসিবি। যদিও সংযুক্ত আরব আমিরাতে হবে টুর্নামেন্টের মূল পর্ব। আর বাছাই পর্ব অনুষ্ঠিত হবে ওমানে।

১৬টি দল এবারের আসরে অংশ নিবে। দুইটি গ্রুপে আটটি দল রয়েছে বাছাই পর্বে। এবং সুপার ১২ এর দুইটি গ্রুপে আছে মোট আটটি দল। আর সুপার টুয়েলভে দুই গ্রুপে আছে আটটি দল। বাছাই পর্বে ‘এ’ গ্রুপে খেলবে শ্রীলংকা, আয়ারল্যান্ড, নামিবিয়া ও নেদারল্যান্ডস। বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড।

টি-২০ বিশ্বকাপে সুপার টুয়েল এর গ্রুপ :

টি-২০ বিশ্বকাপ image collected and edited for reuse
টি-২০ বিশ্বকাপ

সুপার ১২ তে যে টিম গুলো আছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড,দক্ষিন আফ্রিকা আর বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এই টিম গুলো গ্রুপ ১ এ। আর গ্রুপ ২ এ আছে ভারত,নিউজিল্যান্ড, পাকিস্তান আর আফগানিস্তান।
বাছাই পর্বের দুই গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি করে দল সুপার টুয়েলভে খেলার টিকেট পাবে। যেখানে আছে আটটি দল। ফলে মোট ১২ দল

নিয়ে হবে সুপার টুয়েলভ। বাংলাদেশকে সুপার ১২ খেলতে হলে বাছাই পর্ব পেরোতে হবে।
বাছাই পর্ব থেকে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন এবং ‘বি’ গ্রুপের রানার্স-আপ দল খেলবে গ্রুপ-১-এ। বাছাই পর্বের ‘এ’ গ্রুপের রানার্স-আপ এবং ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল খেলবে গ্রুপ-২-এ।
বিশ্বকাপের প্রথম দিন রয়েছে দুটি ম্যাচ। বাংলাদেশ সময় বিকেল ৪টায় লড়বে স্বাগতিক ওমান এবং পাপুয়া নিউ গিনি। আর বাংলাদেশ সময় রাত ৮টায় লড়বে বাংলাদেশ ও স্কটল্যান্ড।

টি-২০ বিশ্বকাপে বিশ্বকাপে নতুন দল:

২০১৬ সালে প্রথমবারের মতো টি-২০ বিশ্বকাপে খেলেছিল ওমান। ওই আসরে তিন ম্যাচ খেলে একটি করে জয়-হার এবং এক ম্যাচ পরিত্যক্ত হয়েছিল তাদের। ওই আসরে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল তারা। এবং এবারের মত প্রথম টি-২০ বিশ্বকাপে অংশগ্রহণ করছে পাপুয়া নিউগিনি। আন্তর্জাতিক ক্রিকেটে এবারই প্রথম মুখোমুখো হচ্ছে পাপুয়া নিউগিনি আর ওমান।
আন্তর্জাতিক অঙ্গনে ৩৬টি টি-২০ ম্যাচ খেলেছে ওমান। জয় ১৬টি, হার ১৯টি এবং একটি ম্যাচ পরিত্যক্ত হয়। অপরদিকে ২৮ টি-২০তে ১৭টিতে জয়, ১০টি হার এবং একটি ম্যাচ পরিত্যক্ত হয় পাপুয়া নিউগিনির।
এদিকে টি-২০ ফরম্যাটে ১১৩ ম্যাচে অংশ নিয়ে ৪১ ম্যাচ জিতেছে বাংলাদেশ। ৭০ ম্যাচে হেরেছে তারা। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়। ৭০টি টি-২০ খেলার অভিজ্ঞতা আছে স্কটল্যান্ডের। জয়ের থেকে হারের সংখ্যা বেশি বাংলাদেশের ৩১টি জয় আর ৩৫ হার। এছাড়া টাই হয়েছে ১টি আর ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

বাংলাদেশের টাইগার দের বিশ্বকাপ এর অবস্থান:

এ দিকে আত্মবিশ্বাসে ভরপুর হয়েই বিশ্বকাপের উদ্দেশ্যে দেশ ছাড়ে টাইগাররা। সর্বশেষ ১০ ম্যাচে সাত জয়ের স্বাদ পেয়েছিলো তারা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেয়েছে টাইগাররা। বিশ্বের দুই পরাশক্তিকে হারানোর আগে জিম্বাবুয়ের মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতে

বাংলাদেশ ক্রিকেট দল image collected and edited for reuse
বাংলাদেশ ক্রিকেট দল

টাইগাররা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত টি-২০ সিরিজ জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। ঘরের মাঠে দু’টি সিরিজ জয়ে বাংলাদেশ মানসিকভাবে এগিয়ে থাকবে বলেই মনে করছে টিম ম্যানেজমেন্ট।
টি-২০ ফরম্যাটে আশানুরুপ ফল নেই বাংলাদেশের। ১১৩ ম্যাচে অংশ নিয়ে ৪১ ম্যাচ জিতেছে তারা। ৭০ ম্যাচে হেরেছে তারা। দু’টি ম্যাচ পরিত্যক্ত হয়।
টাইগাররা এখন পর্যন্ত ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে ২৫ টি ম্যাচ খেলেছে এবং মাত্র পাঁচটিতে জিতেছে। এর মধ্যে বাছাই পর্ব থেকেই চারটি জয় এসেছে। বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র একটি ম্যাচ জিতেছে তারা।

আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপের মূল পর্ব বা সুপার টুয়েলভ। ৮ নভেম্বর শেষ হবে সুপার টুয়েলভের লড়াই। সুপার টুয়েলভ এর দুই গ্রুপে এর পয়েন্ট টেবিলের সেরা চার দল সেমিফাইনাল খেলার জন্য টিকেট পাবে। ১০ আর ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে দুটি সেমিফাইনাল।আবুধাবিতে প্রথম সেমি হবে , দ্বিতীয়টি হবে দুবাইয়ে।
আর দুবাইয় ১৪ নভেম্বর হবে ফাইনাল। সেমিফাইনাল খেলে চারটি দলের মধ্যে দুটি দল ফাইনাল খেলবে। রিজার্ভ-ডে রাখা হয়েছে ফাইনালের জন্য।
এদিকে বিশ্বকাপের আগের ছয় আসরে সর্বাধিক দুবার চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। একবার করে শিরোপা জিতে ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও ইংল্যান্ড।

আরো জানুন: