ড্রাগন ফল [ Dragon Fruit ] এর আছে যত উপরকারীতা!

ড্রাগন ফল [ Dragon Fruit ] একটি বিদেশি ফল,কিন্তু বিদেশি হলেও ড্রাগন ফল আজকাল প্রায় সব জায়গাতেই পাওয়া যায়। সুস্বাদু আর লোভনীয় এই ফলটি স্বাদ এবং পুষ্টিগুণে ভরপুর থাকে। এই ফলের অনেক ভেজষ এবং ঔষধি গুণও রয়েছে ভিতরে।

ড্রাগন ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নিন-

ড্রাগনফল Copyright free image form pixabay.com
ড্রাগনফল ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করে।

ড্রাগন ফল কোলেস্ট্রোরেল কমাতে সাহায্য করে। এছাড়াও এটি হৃদযন্ত্র ভালো রাখতেও সহায়ক। যারা ওজন কমাতে চান তাদের জন্য এ ফলটি খুবই উপকারি। এ ফলের বীজে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি এসিড। যা সুস্থ থাকতে খুবই প্রয়োজন। এই ফলের খোসা খুবই পাতলা। তাই প্রচুর ভিটামিন সি, খনিজ লবণ ও আঁশ থাকে। বহুমূত্র রোগ, রক্তচাপ ও শরীরের স্থুলতা কমায় ফলটি। লাল বর্নের এই ফল থেকে চমৎকার রঙ পাওয়া যায়। যা সরবত তৈরির কাজেও ব্যবহার করা যায়। অনেকে আবার শুকনো এই ফল খেয়ে থাকেন। যা কাঁচা ফলের মতোই উপকারি হিসেবে বিবেচিত।

ড্রাগন ফলে প্রচুর ফাইবার রয়েছে। যুক্তরাষ্ট্রের এক গবেষণা থেকে জানা যায়, ফাইবারযুক্ত খাবার বেশি খেলে কার্ডিও ভাস্কুলাই ডিজিস বা হাড় ক্ষয় রোগের ঝুঁকি অনেকটাই কমে যায়। এই ফল হলো ডায়েটারী ফাইবারের ভালো উৎস। এটি রক্তচাপ কমাতে ও ওজন কমাতে খুবই উপকারি। এই ফলের আঁশ কোষ্ঠকাঠিণ্য প্রতিকারক হিসেবেও কাজ করে থাকে। তাই যাদের কনষ্টিপিউশনের সমস্যা রয়েছে তারা এ ফলটি খেতেই পারেন।

শুধু তাই নয়, ড্রাগন ফলে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। এছাড়াও এই ফলে প্রচুর ফাইকো নিউট্রিয়েন্ট থাকে। যা শরীরে প্রয়োজনীয় আন্টি অক্সিডেন্ট যোগাতে সাহায্য করে। এটি শরীরে ফ্রি রেডিকেলস এর বিরুদ্ধ কাজ করতে পারে।

ক্যান্সার বা ত্বকের ক্ষতি এড়াতে ড্রাগন ফল খেতেই পারেন। এমনকি পটাশিয়ামের ভালো উৎস এই ফল। এই ফলে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় খনিজ উপাদান থাকে। বিশেষ করে হাড়ের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়াম ও পটাশিয়ামের খুব ভালো উৎস এই ফল।

স্নায়ুতন্ত্র ঠিক রাখতেও ড্রাগন ফলের ভূমিকা অনস্বীকার্য। এক গবেষণা থেকে জানা যায়, ডায়বেটিস রোগীদের পটাশিয়াম সমৃদ্ধ খাবার হার্ট ও কিডনি ভালো রাখতে সহায়তা করে। তাই ডায়বেটিস রোগীরা এ ফলটি খেতে পারেন। শুধু তাই নয়, ভিটামিন সি এর ভালো উৎস এই ফল। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এছাড়া এই ফল আয়রনের একটি ভালো উৎস। এটি দাঁত মজবুত করে থাকে আর ত্বক সুন্দর রাখতে সাহায্য করে থাকে। এছাড়া এ ফলটি মানসিক

ড্রাগন ফল Copyright free image form pxfuel.com
ড্রাগন ফল রোগ প্রতিরোধে সহায়তা করে

অবসাদ, এজমা আর অ্যালার্জিজনিত কিছু সংখ্যক রোগ দূর করে থাকে।

করোনার প্রকোপ থেকে মুক্তি পেতে যা যা দরকার তা সবটাই করছেন সকলেই । কিন্তু এটা জানেন কি করোনা থেকে মুক্তি পেতে আপনাকে সাহায্য করবে ড্রাগন ফ্রুট। ড্রাগনের মধ্যে অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। ড্রাগন ফলের মধ্যে রয়েছে ভিটামিন সি। যা শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ক্যান্সার থেকে ডায়াবিটিস

সারাতেও এই ফল ভীষণ কার্যকরী। সুতরাং করোনা লড়াইয়ের মোক্ষম অস্ত্র এই ফল।

ডায়াবেটিস প্রতিরোধে

বেশি পরিমাণ আঁশ থাকায় ড্রাগন খেলে রক্তে শর্করার পরিমাণ স্থিতিশীল থাকে। খাদ্য তালিকায় ড্রাগন থাকলে ডায়াবেটিসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ক্যান্সার থেকে ডায়াবেটিস প্রতিরোধে খুবই ভালো পরিমানে কার্যকরী এই ফল। গর্ভবতী মায়েদর জন্য ও এই ফলটি উপকারি তারাও খেতে পারেন এই সুস্বাদু ড্রাগন ফলটি।
বয়সের ছাপ দূর করতে
বয়সের ছাপ দূর করতে ত্বককে দৃঢ় রাখতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্টের দরকার হয়। ভিটামিন -সি এর উপস্থিতির কারণে ড্রাগন ফলকে অ্যান্টি-অক্সিডেন্টের উৎস বলা হয়।

হজমে সহায়ক

প্রতিদিনের খাদ্যতালিকার মধ্যে ড্রাগন ফল রাখুন। এই ফলে আঁশের পরিমাণ অনেক বেশি পরিমানে থাকে, যার ফলে পরিপাক প্রক্রিয়া ঠিক ভাবে কাজ করে থাকে। যা শরীরের বদহজমেও কার্যকরীভাবে কাজ করে।

হার্ট ভাল রাখে

ড্রাগনফল Copyright free image form pxfuel.com
ড্রাগনফল

শরীরের মধ্যে থাকা খারাপ কোলেস্টেরল কমানোর মাধ্যমে হৃদযন্ত্র ভাল রেখে থাকে এই ফল। এই ফল খেলে উচ্চ রক্তচাপ আর হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়।

ক্যান্সার প্রতিরোধে

ড্রাগন ফল ক্যান্সারের সঙ্গে লড়াই করে থাকে। এই ফলের মধ্যে ক্যারোটিন নামক উপাদান রয়েছে, যা শরীরের মধ্যে থাকা টিউমারকে ধ্বংস করে দেয়।

রোগ প্রতিরোধে

রোগ প্রতিরোধের সমস্ত ক্ষমতার মধ্যে রয়েছে এই ড্রাগন ফলের মধ্যে। বিশেষত প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে এই ফলের ভিতর। এই ফলে শরীরের রোগ প্রতিরোধ এর ক্ষমতা ঠিক থাকে। নিয়মিত এই ফলটি খেয়ে থাকলে আপনার শরীরের স্বাস্থ্য ভাল থাকবে।

ওজন নিয়ন্ত্রণে সহায়ক

ড্রাগন ফল ভিটামিন সি দ্বারা সমৃদ্ধ। করোনা পরিস্থিতিতে কিন্তু শরীরে ভিটামিন সি এর দাপট খাকা প্রয়োজন। এই ফলটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে পারে। রোগজীবাণুকে হত্যা করতে সহায়তা করবে। আপনার দেহে শ্বেত রক্ত কোণিকার সংখ্যা বাড়াবে। কেবল এতেই শেষ নয়, এটি ওজন বজায় রাখতে বা হ্রাস করতেও সহায়তা করতে পারে। কারণ ৮০ শতাংশই জল। ড্রাগন এমন একটি ফল যার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ থাকে, যা নিশ্চিত ভাবে আপনার শরীরের সকল অন্ত্রের গতিবিধিকেও নিয়ন্ত্রণ করবে।

 

 আরো জানুন:

উইকিপিডিয়া: ড্রাগন-ফল

আমাদের সাথে যোগাযোগ